slideshow 1 slideshow 2 slideshow 3

You are here

আদিবাসী

জ্বলি ন উদিম কিত্তায় ?

পনেমালা অজ পাড়া গাঁ মাটিরাঙ্গার বগাছড়ির মেয়ে । সে পাহাড়ি রাস্তার মুক্ত বাতাসে ঘুরে বেড়ায় । জুমের ফসল তোলা, কাঁকড়া, চিংড়ি মাছ ধরা, মাঝে মাঝে গরু চড়াতে চড়াতে আনমনা হয়ে আকাশ পাতাল ভাবা তার নিত্য দিনের অভ্যাস । এই ১৫ বছরে সে ক্লাস সিক্সে পড়ে । মাঝে মাঝে পাড়ার ক্লাবে পেপার পত্রিকাও পড়ে । আজকাল লোকাল পত্রিকা খুললে চোখে পড়ে ধর্ষন বলে কি ঘটে তার মত বয়সী মেয়েদের সাথে । সে একবার এক বড় দিদিকে জিজ্ঞেস করে ধর্ষন কি ? দিদির উত্তর তার গায়ে কাটা দেয় । প্রায় প্রতিদিনের কাজের ঝামেলায় আবার ভুলে যায় সে। তবে সে আজকাল সে আত্মরক্ষার জন্য দা সাথে রাখে বলা যায় না কখন কি বিপদ হয়।

সবিতার সুবিচারের অধিকার এবং কিছু কথা

আজ ২৫শে ফেব্রুয়ারী UN Women এর ঘোষণা মতে “অরেঞ্জ ডে”। প্রতি মাসের ২৫ তারিখ নারীর প্রতি সহিংসতা বন্ধের জন্য বিশ্ব জুড়ে এই ক্যাম্পেইনের কর্মসূচি পালিত হয়।

সান্তালি (সাঁওতালি) ভাষার জন্য কোন বর্ণমালা ব্যবহার করবে বাংলাদেশের সান্তাল শিশুরা ? পর্ব -১

সান্তালি ভাষাটিকে মহান ভাষা বললে ভূল হবে না বোধ হয়। এই ভাষায় শুধু বাংলাই নয় কমপক্ষে ছয়টি ভাষার সম্পৃক্ততা রয়েছে। উপরন্তু বর্ণমালাও চর্চা হচ্ছে বেশ ক’টি ভাষায়। বর্তমানে সান্তালি ভাষার ছয়টি লিখিত রূপ রয়েছে- অলচিকি,রোমান,বাংলা,হিন্দী, দেভনাগরী এবং ওড়িয়া। এক একটি বর্ণমালাপন্থীদের যুক্তি এক এক রকম। একদিক দিয়ে এটিকে সুসংবাদ বলেও ধরা যায় আবার অপরদিকে জাতীয়তাবাদ নিপিড়ন বললেও ভুল হয় না। তবে ইদানিং বাংলাদেশে এই ভাষার বর্ণমালা নিয়ে বিতর্কও শুরু হয়েছে বেশ জোরেশোরেই। আগামী বছর সরকারি পর্যায়ে প্রাথমিক বিদ্যালয়গুলোতে মাতৃভাষায় শিক্ষার কার্যক্রম শুরু হতে যাচ্ছে ও এতে সান্ত

“শীল পাটায় ঘষাঘষি মরিচের দফা সারা” দুই জোতদারের বিরোধ ৪ আদিবাসী কৃষি শ্রমিক খুন

গতকাল শুক্রবার সকাল নয়টায় নওগাঁর মান্দা উপজেলার চকগোপাল গ্রামে বিরোধপূর্ণ জমির ধান কাটা নিয়ে দুইপক্ষের সংঘর্ষে ঘটনা স্থলে ২জন এবং হাসপাতালে নেবার পথে ১ জনের মৃত্যু হয়। একই ঘটনায় শুক্রবার দিবাগত রাত ২টার দিকে আহত আরো এক আদিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। এ নিয়ে ওই সংঘর্ষের ঘটনায় ৪ আদিবাসী শ্রমিক নিহত হলেন।

আদিবাসী ব্লগ : : তব যাত্রা হোক শুভ

 

বছর খানেক আগে যাত্রা শুরু করেই সাড়া ফেলেছে আদিবাসী বাংলা ব্লগ। মাত্র এক বছরে এটি হয়ে উঠেছে সত্যিকার অর্থে পাহাড় ও সমতলের ভাষাগত সংখ্যালঘু আদিবাসী জনজাতির কণ্ঠস্বরে। আর নতুন ইংরেজী বছরের শুরুতেই আমূল পরিবর্তন ঘটেছে এই ব্লগ সাইটের প্রযুক্তি ও সাজ-সজ্জায়।

এমএন লারমা: লাল সেলাম!

একটি স্ফুলিঙ্গই দাবানল জ্বালতে পারে: মাওসেতুং

উন্মুর আড্ডা এবং আদিবাসী ঐক্য

বরাবর,

উন্মুর একান্ত আপন ব্লগারগণ,

উন্মোচন ব্লগ,

উন্মোচন ডট নেট ।

বিষয়ঃ আড্ডাবাজি এবং আমাদের আদিবাসী ঐক্য ।

ব্লগারগণ,  

ছবির হাট । উন্মুর আড্ডাখানা । খুব মিস করছি ।

দাদা আপনার কাছে কিছু টাকা হবে? ভাত খাবো...

দুপুর তখন তিনটে বাজে। আমার টেবিলে মাথা দিয়ে একটু ঝিমুচ্ছিলাম। গত কয়েকটা দিন এতোটাই ব্যাস্ত ছিলাম যে, টেবিলটাকেই আমার বিছানা হিসেবে ব্যবহার করতে হচ্ছিল। হেডফোন দিয়ে গান শুনতে শুনতেই ঘুমিয়ে পড়েছিলাম আমি।

বাবু তুমি এখানে খেতে পারবেতো?

অবিরাম বৃষ্টি । অনেকদিন পর গ্রামের বাড়িতে যাচ্ছি। গ্রামের রাস্তায় কাদার মধ্যে পা ডুবিয়ে হাটার মত অন্যরকম আনন্দটা একটু অন্যরকমই। এক হাতে চটি আর এক হাতে ছাতা। আসলেই অন্যরকম।

গত শুক্রবার সরাসরি কোন বাস না পাওয়ায় লোকাল বাস ধরেই গ্রামের বাড়ির দিকে যাত্রা শুরু করেছিলাম আর কি । মুন্ডুমালা আমনুরা হয়ে বাড়ি যাওয়ার রাস্তাটাকে একটু বেশি রকমই পছন্দ করি এই বৃষ্টির সময় । যদিওবা চাপাইনবাবগঞ্জ দিয়ে যাওয়া যেতো আমার রহনপুরে । তবুও এই রাস্তাটা আমার ভীষণ প্রিয়।

রাখাইনরা কেন দেশ ছেড়ে যান?

কক্সবাজারের চকোরিয়া থেকে আরেকটু ভেতরে এক চিলতে এক পাহাড়ি নদীর দেখা মেলে, রাখাইন ভাষায় নদীর নাম হারবাং। এই হারবাং এর নামেই সেখানে গড়ে উঠেছে নদীর পাড় ঘেঁসে ছবির চেয়েও সুন্দর, আর বেশ পুরনো একটি রাখাইন গ্রাম। সেখানে চোখে পড়ে সুশৃঙ্খল সারিবদ্ধ দোতলা কাঠের বাড়ি। কোন কোনটির বয়স আবার ৫০ ছাড়িয়ে গেছে।…

আমরা শোকাহত, আমরা ক্ষুব্ধ…

আমরা** গভীরভাবে শোকাহত এবং ক্ষুব্ধ । বিশিষ্ট সান্তাল আদিবাসী লেখক, সহব্লগার মিথুশিলাক মুরমু’র [লিংক] বিধবা স্কুল শিক্ষক বোন মরিয়ম মুরমুকে (৫৫) গত রোববার সন্ত্রাসীরা রাজশাহীর গ্রামের বাড়িতে গণধর্ষন ও বিভৎস শাররীক নির্যাতনের পর হত্যা করেছে। পৈশাচিক ঘটনাটি এখান্ই শেষ নয়, হত্যার পর সন্ত্রীরা আদিবাসী বোনটির নগ্ন লাশ গাছে ঝুলিয়ে রেখ