slideshow 1 slideshow 2 slideshow 3

You are here

ব্লগিং গাইডলাইন

কিভাবে সদস্য হবেন?

উন্মোচনে অ্যাকাউন্ট খোলা খুবই সহজ, অ্যাকাউন্ট তৈরি-তে ক্লিক করুন। কয়েকটি প্রয়োজনীয় তথ্য দিন, কিছুক্ষণের মধ্যে (সর্বোচ্চ ২৪ ঘণ্টা) আপনার ইমেইলে আপনার উন্মোচন অ্যাকাউন্টে লগইনের প্রয়োজনীয় তথ্যগুলো পেয়ে যাবেন।

সদস্য না হয়েও লিখতে পারেন

সদস্য না হয়েও আপনি লিখতে পারেন। সেক্ষেত্রে ব্যবহারকারী নাম: guest এবং পাসওয়ার্ড:guest দিয়ে প্রবেশ করুন এবং লিখুন। লেখা শেষে আপনার নাম ও ই-মেইল ঠিকানা দিন। নীতিমালা অনুসারে লেখা প্রকাশযোগ্য বিবেচিত হলে ২৪ ঘণ্টার মধ্যে প্রথম পাতায় লেখাটি দেখতে পাবেন। ২৪ ঘণ্টার মধ্যে প্রকাশ না হলে ধরে নিতে হবে লেখাটি আর প্রকাশিত হচ্ছে না।

কিভাবে লিখবেন?

উন্মোচনে লেখার জন্য আপনার ইউনিকোড কীবোর্ড কিংবা কোনো নির্দিষ্ট ফন্ট থাকা জরুরি নয়। তবে অবশ্যই লেখার ভাষা হতে হবে বাংলা এবং জরুরি প্রয়োজন ছাড়া সাধারণত উন্মোচনে রোমান হরফে বা ইংরেজি হরফে বাংলা গ্রহণ করা হয় না।

তাহলে শুরু করা যাক।

পদ্ধতি ১: প্রথমে ওয়ার্ডের (কিংবা লিনাক্স হলে ওপেন অফিসের) একটি ফাইলে যেকোনো কীবোর্ডে যেকোনো ফন্টে আপনার লেখাটি লিখে ফেলুন। এরপর উন্মোচনে আপনার অ্যাকাউন্টে লগইন (প্রবেশ) করে নতুন ব্লগে ক্লিক করুন। শিরোনামের জায়গায় শিরোনাম দিন, মূল লেখার বাক্সের ভেতরে মাউসের কারসার ক্লিক করে কন্ট্রোল+ভি বাটনে ক্লিক করে আপনার লেখাটি পেস্ট করে দিন। লেখা প্রকাশ করার জন্য প্রকাশ নিচের দিকে 'প্রকাশ' বাটনে ক্লিক করুন। আপনার লেখায় কিছু ফন্টে ঝামেলা দেখতে পাচ্ছেন হয়তো, ঘাবড়াবেন না। উন্মোচনের মডারেটরদের মূল কাজই হলো, এইসব ফন্ট ঝামেলা ঠিক করা, তাদেরকে কিছু কাজ করার সুযোগ দিন।

পদ্ধতি ২: এই পদ্ধতিতে আপনি উন্মোচনের নতুন ব্লগের 'মূল লেখা' বাক্সে লেখাটি লিখবেন। এখানে লেখাটি আপনাকে ইউনিকোডে ফোনেটিক স্টাইলে লিখতে হবে। প্রথমে ওপরে ডানদিকে ইন্ডিক স্ক্রীপ্ট থেকে 'বাঙলা' নির্বাচন করুন। ফোনেটিকে লেখার নিয়ম হলো- বাংলা কথা ইংরেজিতে যেভাবে আপনি এসএমএস করেন অনেকটা সেই রকম। ধরুন আপনি লিখতে চানঃ "আমি লিখবো", এজন্য আপনাকে টাইপ করতে হবেঃ "Ami likhbo"।

কীবোর্ড

স্বরবর্ণঃ
অ=a, আ=A  া (আ-কার)=a, ই=i ি (ই-কার)=i, ঈ=I ী (ঈ-কার)=I, উ=u ু (উ-কার)=u, ঊ=U ূ (ঊ-কার)=U, এ=eে (এ-কার)=e, ও=o ো (ও-কার)=o, ং=M , ঃ=H

ব্যঞ্জণবর্ণঃ
ক=k, =kh, =g, =gh, ঙ=M, =ch, =j, =z, =N, =T, =Th, =D, =Dh, ণ=N, =t (ত্ত=tt), =th, =d, =dh, =n (ন্ন=nn), =p, =ph, =b (ব-ফলা=b), =bh, =m (ম্ম=mm), =y (য-ফলা=y), =r, =l, =S, =Sh, =s, =h, ক্ষ=x

লেখা ফরম্যাট করা

আপনি হয়তো লেখাতে কিছু কারুকাজ করতে চান, যেমন বোল্ড করা, ইটালিক করা, আন্ডারলাইন দেয়া, রঙিন ফন্ট ব্যবহার করা ইত্যাদি। "নতুন ব্লগ"-এর "মূল লেখা" বাক্সের ওপরের দিকে এই সবকিছুই দেয়া আছে, তবে সেই সাথে আপনি ওয়ার্ডের কিছু কমান্ডেও এখানে কাজ করতে পারবেন, যেমন কন্ট্রোল-বি মানে হলো বোল্ড, কন্ট্রোল-ইউ মানে হলো আন্ডারলাইন, কন্ট্রোল-আই মানে হলো ইটালিক করা ইত্যাদি।

পোস্টে ছবি/গান/ভিডিও যুক্ত করা

পোস্টে ছবি, গান বা ভিডিও যুক্ত করতে চাইলে, "মূল লেখা" বাক্সের ওপরের সর্বডানের Add Media লেখা বাটনে ক্লিক করুন। এরপর আপনার হার্ডডিস্কে ব্রাউজ করে মিডিয়া ফাইলটি যুক্ত করে দিন (সাবমিট বাটনে ক্লিক করুন)। ইউটিউব বা ইন্টারনেটের অন্য কোনো সূত্র থেকে ছবি বা ভিডিও দেখাতে চাইলে এই বাটনে ক্লিক করার পর ওয়েব বাটনে ক্লিক করুন, তারপর লিংকটি সেখানে পেস্ট করে দিন।

তবে যদি ফটোব্লগ হয়, অর্থাৎ অনেকগুলো ছবি দিতে চান এবং তা স্লাইড শো করে দেখাতে চান, সেক্ষেত্রে এই বাটনে ছবি যুক্ত না করে একেবারে নিচের দিকে ছবি বক্সের মাধ্যমে ছবিগুলো আপলোড করে দিন। এর মাধ্যমে আপনি যতো খুশি ছবি আপলোড করতে পারবেন। পাঠক/দর্শকরা তা স্লাইড শো-এর মতো করে দেখতে পারবে।

টেক্সটে লিংক যুক্ত করা

ধরুন আপনি এমন একটি লেখা দিতে চাচ্ছেন যেটিতে ক্লিক করলে ওই লিংক ওপেন হবে। যেমন এখানে উন্মোচনের নীতিমালার লিংক দেয়া আছে। নীতিমালা শব্দটিতে ক্লিক করলেই নতুন একটি উইন্ডোতে নীতিমালা দেখাবে। আপনি যদি এমন একটি লিংক দিতে চান, তাহলে যে শব্দ বা বাক্যে লিংক দিতে চান, সেই শব্দ বা বাক্যটি সিলেক্ট করে "মূল লেখা" বাক্সের ওপরে বাঁ থেকে ৫ নম্বর বাটন ইনসার্ট/এডিট লিংক-এ ক্লিক করুন। তারপর ইউআরএল-এর ঘরে আপনি যে লিংকটি দেখাতে চান, তা পেস্ট করে দিন।

উদ্ধৃত করা

সাধারণত উদ্ধৃতি ব্যবহারের ক্ষেত্রে আমরা ব্লককোট ব্যবহার করতে উৎসাহিত করি, তবে তা বাধ্যতামূলক নয়। উদ্ধৃত বাক্যগুলো সিলেক্ট করে "মূল লেখা" বাক্সের ওপরে মাঝামাঝি উদ্ধৃতি চিহ্ন (") দেয়া যে ব্লককোট বাটনটি আছে, সেটিতে ক্লিক করলেই উদ্ধৃতিটি ব্লক আকারে দেখাবে।

লেখায় স্মাইলি যুক্ত করা

স্মাইলি আইকনে ক্লিক করলে বেশকিছু স্মাইলি আছে, সেখান থেকে সিলেক্ট করতে পারেন। এর সাথে নতুন আরো বেশকিছু স্মাইলি যুক্ত করা হচ্ছে।

ইউজারনেম/পাসওয়ার্ড ও অন্যান্য পরিবর্তন

ইউজারনেম, পাসওয়ার্ড, লেখক নাম কিংবা সিগনেচার পরিবর্তন করতে চাইলে আপনাকে উন্মোচন ব্লগে লগইন করে বাঁ দিকে আমার অ্যাকাউন্ট লিংকে ক্লিক করতে হবে। তারপর এরপর "সম্পাদনা" ট্যাবে ক্লিক করুন। আপনার ইউজারনেম, পাসওয়ার্ড, ছবি, সিগনেচার সবকিছুই এখান থেকে পরিবর্তন করতে পারবেন। লেখকের নাম পরিবর্তন করতে চাইলে ওপরে সম্পাদনা ট্যাবে ক্লিক করার  ব্যক্তিগত তথ্য লিংকে ক্লিক করুন।

এই পোস্টটি নিয়মিত আপডেট করা হবে। আরো কিছু জানতে চাইলে সমস্যা ও সমাধান পোস্টে মন্তব্য করুন। পরামর্শ বা মতামত জানাতে পরামর্শ ও মতামত পোস্টে মন্তব্য করুন। তাছাড়া info@unmochon.net-এ ইমেইলও করতে পারেন।

12345
Total votes: 986