slideshow 1 slideshow 2 slideshow 3

You are here

নীতিমালা

উন্মোচনে স্বাগতম। সময়ের মুখোশ খুলে দেখতে প্রত্যয়ী উন্মোচন তার অভিযাত্রায় শরিক লেখক-পাঠক-ব্লগারদের স্বাধীন চর্চায় বিশ্বাস করে। ব্লগিং-এর পরিশীলিত পরিবেশ বজায় রাখার জন্য পোস্টিং-এর ক্ষেত্রে কয়েকটি বিষয় খেয়াল রাখার জন্য অনুরোধ জানানো যাচ্ছে:

১. লেখার ভাষা হবে বাংলা; কেবল তথ্যসূত্র, উদ্ধৃতি ইত্যাদি প্রয়োজনেই অন্য ভাষা ব্যবহার করা যাবে। বিশেষ প্রয়োজন ছাড়া রোমান লিপিতে বাংলা লেখা গ্রহণযোগ্য নয়।

২. এই ব্লগের বাইরে অন্য কোনো সূত্র থেকে কারো বক্তব্য, মন্তব্য, ছবি বা তথ্য উদ্ধৃত করার ক্ষেত্রে যথাযথ তথ্যসূত্র উল্লেখ করতে হবে।

৩. জরুরি প্রয়োজন ছাড়া একই ব্লগার পরপর দু’টি পোস্ট করতে পারবেন না।

৪. প্রথম পাতায় একই লেখকের দুটির বেশি পোস্ট দেয়া যাবে না। দুইয়ের অধিক লেখা প্রকাশ করতে চাইলে তা প্রথম পাতায় না দিয়ে নিজের ব্লগে প্রকাশ করা যাবে।

৫. ব্যক্তিগত ব্লগ (যেমন- ওয়ার্ডপ্রেস) ছাড়া মুদ্রণ অথবা ওয়েব কিংবা অন্য কোনো মাধ্যমে আগে প্রকাশিত লেখা/ছবি প্রথম পাতায় পোস্ট করা যাবে না। উন্মোচনে প্রকাশিত পোস্ট অন্তত ২৪ (চব্বিশ) ঘণ্টা অন্য কোনো মাধ্যমে (মুদ্রণ, ওয়েব বা অন্য কোনো মাধ্যমে) প্রকাশ করা যাবে না। ব্যক্তিগত ব্লগ বা ফেসবুকে দেয়া পোস্ট ‘প্রকাশিত' হিসেবে বিবেচিত হবে না। জনগুরুত্বপূর্ণ পোস্ট, যেমন, মুক্তিযুদ্ধ বিষয়ক অনুসন্ধান ও বিশ্লেষণমূলক লেখা বা মানবিক আবেদন জানিয়ে (সাহায্য আহ্বানকারী) দেয়া পোস্টের ক্ষেত্রে এই ধারা শিথিলযোগ্য।

৬. পোস্টে লেখা, ছবি ও মন্তব্যের স্বত্ব সংশ্লিষ্ট ব্লগারের। তবে অনুমতি সাপেক্ষে উন্মোচন যেকোনো লেখা/পোস্ট সংকলন আকারে প্রকাশ করতে পারবে।

৭. পোস্টে প্রকাশিত তথ্য, বিষয়বস্তু, মতামত, দৃষ্টিভঙ্গি ইত্যাদির দায় সংশ্লিষ্ট ব্লগারের।

৮. সাম্প্রদায়িকতা, অশ্লীলতা, জাতি-ধর্ম-বর্ণ-লিঙ্গ, সাংস্কৃতিক বা ভাষাগত বিদ্বেষ প্রকাশ করা যাবে না।

৯. ব্যক্তির কাজ বা লেখা বা পোস্টের সমালোচনা করা যাবে, কিন্তু লেখায় বা পোস্টে ব্যক্তির প্রাইভেসী লঙ্ঘন বা ব্যক্তিমানুষকে আক্রমণ করা যাবে না।

১০. নিছক প্রচারণামূলক পোস্ট গ্রহণযোগ্য নয়।

১১. উন্মোচনের মডারেটরগণ যেকোনো প্রকাশিত ও প্রকাশিতব্য বিষয়বস্তু এবং ব্যবহারকারীকে যৌক্তিক কারণসাপেক্ষে সম্পাদনা, স্থগিত, অপসারণ ও বাতিলের অধিকার রাখেন।

ব্লগাররাই উন্মোচন ব্লগের মূল শক্তি। উন্মোচনের যে কোন বিষয়ে ব্লগারদের প্রশ্ন, সমালোচনা, মতামত প্রদান সব সময় গ্রহণ করা হবে। ব্লগারদের মতামতের ভিত্তিতে নীতিমালাও সংশোধিত হতে পারে।

12345
Total votes: 1000