slideshow 1 slideshow 2 slideshow 3

You are here

ফুলের নাম ডালিয়া !

 মিস ডালিয়া আমাদের পাড়ায় আসলে আমরা তার প্রেমে পরে যাই; আমরা যারা মিস ডালিয়ার কাছাকাছি থাকি কিংবা থাকার সুযোগ পাই তারা আবার মাঝে মাঝে আদর করে তাকে ফুল বলে ডাকি, কারণ ডালিয়া নামের সাথে সাথে ফুল শব্দটাও আমাদের মাথা হয়ে মুখে চলে আসে, আর এক বার দুইবার ফুল বলে ফেলার পর নিজেরাই আবিষ্কার করি, নামটা ভালোই হয়েছে; এইসকল রোমান্টিকতা আরেকটু যখন ঘনীভূত হতে থাকে তখন থেকেই আমরা আর ডালিয়াকে ডালিয়া ডাকি না, মিস ডালিয়া প্রথমে হয় ডালিয়া ফুল, আর কিছুদিন পর হয়ে যায় শুধু ফুল। ফলে আমরা যারা মিস ডালিয়ার কাছাকাছি থাকি কিংবা থাকার সুযোগ পাই তারা মিস ডালিয়াকে ফুল বলে ডাকতে থাকি, আমাদের কাছে মিস ডালিয়া এখন শুধু ফুল; মিস ডালিয়া একটি ফুল। ফুলের সৌরভ কিংবা ভালোবাসায় আমারা সিক্ত হয়ে প্রায় রাতে জেগে বসে থাকি আর চোখের পানি ঝরাই। আর এই দিকে, মিস ডালিয়ার বাবার ট্রান্সফার প্রক্রিয়া শুরু হয়, ভারতের নতুন দিল্লিতে চলে যাবার প্রক্রিয়া চলতে থাকে, আর তখন থেকে আমাদের নাওয়া-খাওয়াও প্রায় বন্ধ হয়ে যায়! আমার নির্ঘুম রাত কাটাই, পেটে খিদা নিয়ে সিগারেট খাই আর দুপুর বেলায় বাচ্চুর দোকানের কড়া চা খাই। আমরা মাঝে মাঝে আমাদের ফুলের সাথে টেলিফোনে কথা বলি কিংবা একই পাড়ায় থাকার সুবাদে মাঝে মাঝে রাস্তায় দেখা করি আবার এমন ও হয় যে মিস ডালিয়া মাঝে মাঝে আমাদের সাথে দেখা করতে আসে, আমরা আমাদের বন্ধুত্ব টিকিয়ে রাখি, মিস ডালিয়াকে কিছুই বুঝতে দেই না। তখনও আমাদের ভালোলাগা, ভালোবাসার কথা বলি না।

মিস ডালিয়ার বিদায়ের সাপ্তাখানেক আগে আমরা ডালিয়াকে ডেকে আনি, বলি এইটা তোমার ফেয়ারওয়েল পার্টি মাই ডিয়ার ! পার্টি চলাকালীন এইকথা সেইকথা বলে বলে অবশেষে বলি, ডালিয়া ভালো থেকে! আরও বলি, সেই সাহস কই, তোমাকে বলি, যেয়ো না ডালিয়া! আর একটা কথা, তুমি আমার জীবনে দেখা সবচেয়ে ভালো একটা মেয়ে; আমি তোমাকে অনেক পছন্দ করি, তোমাকে বুঝাতে পারবো না কতটা পছন্দ করি তোমাকে (!); ডালিয়া আমার কথা শুনে আনন্দে কেঁদে ফেলে প্রায়। উত্তেজনায় নাইস বলে আর বলে থ্যাংক উই।

আমরা ব্যাবাচেকা খাই, ডালিয়া কি বুঝল, ওরে কতটা পছন্দ করি?

ডালিয়া ঠিকই বুঝতে পারছে; কিন্তু এর পর ডালিয়া যেইটা বললও সেইটা আর আমরা বুঝি নাই কিংবা বুঝতে চাই নাই।

ডালিয়া আনন্দে চেখের পানি আনে আর বলে তোমরা সবাই এতো ভালো কেন? তোমরা সবাই আমাকে এতো পছন্দ করো আর এতো ভালোবাসো এটা আমি আগে বুঝতাম না। নাইস টু হেয়ার দ্যা সেম থিং ফরম উই অলসো ! গত কয়দিন ধরে এই একই কথা তোমাদের পাড়ার আরো সতেরোটা পোলায় আমারে কইছে, আই এম সো গ্রেটফুল টু ইউ অল !


থ্যাংক ইউ এগেইন।



শেওড়াপারা | ২৯ ডিসেম্বর ২০১৪

12345
Total votes: 495

মন্তব্য