slideshow 1 slideshow 2 slideshow 3

You are here

বন্ধু-এর ব্লগ

'উন্মোচন নিউজসাইট' উন্মোচন ব্লগের কোন উদ্যোগ নয়

সম্প্রতি ‘উন্মোচন’ নামে একটি নিউজ সাইট চালু হয়েছে। বাণিজ্যিকভিত্তিতে পরিচালিত ব্যক্তিমালিকানাধীন উন্মোচনডটকম (unmochon.com) ওয়েব ঠিকানার এই সাইটটির নামের মিলের কারণে অনেকেই উন্মোচন ব্লগের উদ্যোগ মনে করেন বলে আমরা জেনেছি। উন্মোচন ব্লগের সাথে সম্পৃক্ত সকলের অবগতির জন্য আমরা জানাচ্ছি যে, নিউজ সাইটটি উন্মোচন ব্লগের কোন উদ্যোগ নয়, উন্মোচন ব্লগ বা উন্মোচন ব্লগ টীমের সাথে এর কোন ধরনের সম্পর্ক নেই। তবে উন্মোচন ব্লগ টীমের কেউ কেউ ব্যক্তিগতভাবে এর সাথে যুক্ত আছেন।

ব্লগার আসিফ মহিউদ্দীনকে আটক করেছে পুলিশ

ব্লগার আসিফ মহিউদ্দীনকে আটক করেছে পুলিশ। জিজ্ঞাসাবাদের জন্য তাকে ডিবি অফিসে নিয়ে যাওয়া হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে, তবে আসিফকে এখনো গ্রেফতার দেখানো হয়নি।

উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর ২০১১ উন্মোচনে প্রসঙ্গ- জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার বানিজ্যিকীকরণ শিরোনামে আসিফের একটি লেখা প্রকাশিত হয়েছিল।

রেজিস্ট্রেশন না করেও কিভাবে মন্তব্য করবেন?

রেজিস্ট্রেশন না করেও উন্মোচনের যে কোনো পোস্টে আপনি মন্তব্য করতে পারেন। এজন্য শুধু পোস্টের নিচে আপনার নাম, ইমেইল ঠিকানা লিখুন এবং এরপর আপনার মন্তব্য লিখে প্রকাশ বাটনে ক্লিক করুন।

সমস্যা ও সমাধান

ব্লগিং করতে গিয়ে কখনো কখনো হয়তো আপনাকে কোনো সমস্যায় পড়তে হয়। সেসব সমস্যা, প্রশ্ন এবং তার সমাধান নিয়েই এই পাতাটি। আপনার যে কোনো সমস্যা মন্তব্যের মাধ্যমে নিঃসঙ্কোচে জানিয়ে দিন। যে কেউ মন্তব্যের মাধ্যমে সমস্যাটির সমাধান দিতে পারেন। ব্লগারদের প্রশ্ন এবং তার যথাযথ সমাধান নিয়ে এই পোস্টটি নিয়মিত আপডেট করা হবে।

মতামত ও পরামর্শ

উন্মোচনের প্রধান শক্তি ব্লগাররা। ব্লগারদের পরামর্শ ও মতামতের ভিত্তিতেই উন্মোচনের পরিবর্তন ও উত্তরণ সম্ভব। ব্লগারদের কাছে তাই আহ্বান- কারিগরি, নীতিনির্ধারণীসহ উন্মোচনের সব বিষয়ে আপনাদের মতামত ও পরামর্শ এখানে জানান।

Bangla Problem?

ব্যানার প্রসঙ্গে

যে কেউ উন্মোচনের ব্যানার করতে পারেন। ব্যানারের আকার হবে প্রস্থে ৯৫০ পিক্সেল আর উচ্চতায় ১৫৫ পিক্সেল; রেজুলেশন হতে হবে ৭২ পিক্সেল/ইঞ্চি। আনুপাতিক হারে এর চেয়ে ছোটো বা বড়ো আকারের হলেও চলবে, সেক্ষেত্রে ‘বন্ধু’রা সেগুলোকে যথাযথ আকারে রূপান্তর করবেন। সাধারণভাবে উন্মোচন কোনো নির্দিষ্ট ফন্টে নামলিপি বা লোগো ব্যবহার করে না। তাই যে কোনো ফন্টে আপনি উন্মোচন কথাটি লিখতে পারেন, এর নিচে বা দৃষ্টিনন্দন অন্য কোনো জায়গায় লিখে দিন উন্মোচনের শ্লোগান “খুলে দেখি সময়ের মুখোশ”। তবে, যুক্তিসঙ্গত কারণে শ্লোগান না-ও যুক্ত করতে পারেন। ব্যানারের এক কোণে নিজের নামটিও লিখে দেবেন; ইচ্ছে করলে ছ

এক বছর পেরিয়ে উন্মোচন

সময়ের মুখোশ খুলে দেখার প্রত্যয়ে এক বছর আগে উন্মোচনের যাত্রা শুরু হয়েছিলো। এরই মধ্যে বাংলা ব্লগস্ফিয়ারে উন্মোচন তার স্বতন্ত্র অবস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

ব্লগিং গাইডলাইন

কিভাবে সদস্য হবেন?

উন্মোচনে অ্যাকাউন্ট খোলা খুবই সহজ, অ্যাকাউন্ট তৈরি-তে ক্লিক করুন। কয়েকটি প্রয়োজনীয় তথ্য দিন, কিছুক্ষণের মধ্যে (সর্বোচ্চ ২৪ ঘণ্টা) আপনার ইমেইলে আপনার উন্মোচন অ্যাকাউন্টে লগইনের প্রয়োজনীয় তথ্যগুলো পেয়ে যাবেন।

সদস্য না হয়েও লিখতে পারেন

নীতিমালা

উন্মোচনে স্বাগতম। সময়ের মুখোশ খুলে দেখতে প্রত্যয়ী উন্মোচন তার অভিযাত্রায় শরিক লেখক-পাঠক-ব্লগারদের স্বাধীন চর্চায় বিশ্বাস করে। ব্লগিং-এর পরিশীলিত পরিবেশ বজায় রাখার জন্য পোস্টিং-এর ক্ষেত্রে কয়েকটি বিষয় খেয়াল রাখার জন্য অনুরোধ জানানো যাচ্ছে:

১. লেখার ভাষা হবে বাংলা; কেবল তথ্যসূত্র, উদ্ধৃতি ইত্যাদি প্রয়োজনেই অন্য ভাষা ব্যবহার করা যাবে। বিশেষ প্রয়োজন ছাড়া রোমান লিপিতে বাংলা লেখা গ্রহণযোগ্য নয়।

২. এই ব্লগের বাইরে অন্য কোনো সূত্র থেকে কারো বক্তব্য, মন্তব্য, ছবি বা তথ্য উদ্ধৃত করার ক্ষেত্রে যথাযথ তথ্যসূত্র উল্লেখ করতে হবে।

উন্মোচনের খসড়া নীতিমালা

ভাবনা ও অনুভূতি চর্চা ও বিনিময়ের একটি উন্মুক্ত প্লাটফর্ম উন্মোচন। লেখক-পাঠকরাই উন্মোচনের প্রধান শক্তি। যে কোনো ধরন বা বিষয়ে লেখা, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি প্রকাশ করা এবং প্রকাশিত যে কোনো বিষয়বস্তুর ওপর স্বাধীনভাবে আলোচনা-বিতর্ক-মন্তব্য করার অধিকার প্রত্যেক ব্যবহারকারীরই রয়েছে। ব্লগিং-এর পরিশীলিত পরিবেশ বজায় রাখার জন্য কিছু বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন। এই লক্ষ্যেই একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হয়েছে। লেখক-পাঠকের মতামতের ভিত্তিতে নীতিমালা চূড়ান্ত করা সম্ভব হবে।

নিচে খসড়া নীতিমালাটি পেশ করা হলো। এ বিষয়ে সকলকে মতামত জানানোর জন্য অনুরোধ করা হচ্ছে।

উন্মোচনের অগ্রযাত্রা : পেরুলো ৫ লাখের মাইলফলক

উন্মোচন যাত্রা শুরু করে ২১ অগাস্ট ২০১০, তেমন কোনো প্রস্তুতি ছাড়াই। সবুজ বাঘ-এর তবে শুরু হোক পথচলা আনুষ্ঠানিকভাবে উন্মোচনের প্রথম পোস্ট। এই পোস্টটির আগে পরীক্ষামূলকভাবে আরো ১৪ টি পোস্ট উন্মোচনে প্রকাশিত হয়। এই ১৪ টি পোস্টসহ ৩১ অক্টোবর দুপুর ১২টা পর্যন্ত [এই পোস্টটি ছাড়া] উন্মোচনে সর্বমোট ১৭৯ টি লেখা প্রকাশিত হয়েছে।

অতিথি লেখক কিভাবে লিখবেন

অ্যাকাউন্ট তৈরি করেছেন, কিন্তু লগইন করতে পারছেন না?

অ্যাকাউন্ট তৈরি করলেও সাথে সাথে এটি ব্যবহার করতে পারছেন না। কারণ, প্রথমে লেখা যাচাই করে তারপর আপনার অ্যাকাউন্টটি চালু করা হয়।

তাহলে লিখবেন কিভাবে?

লেখার জন্য ব্যবহারকারী নাম: guest এবং পাসওয়ার্ড:guest দিয়ে প্রবেশ করুন এবং লিখুন। লেখা শেষে আপনার লেখক নাম ও ই-মেইল ঠিকানা দিন।

Pages